| |
               

মূল পাতা আন্তর্জাতিক এশিয়া ফিলিস্তিনিরাই গাজা নিয়ন্ত্রণ করবে : গ্যালান্ট


ফাইল ছবি

ফিলিস্তিনিরাই গাজা নিয়ন্ত্রণ করবে : গ্যালান্ট


রহমত নিউজ     16 January, 2024     08:28 PM    


যুদ্ধ পরবর্তী গাজা  শাসনের একটি পরিকল্পনা প্রকাশ করেছেন ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট। তার দাবি অভিযান শেষে হামাস আর গাজা নিয়ন্ত্রনে থাকবে না। ফিলিস্তিনি একটি কর্তৃপক্ষের নেতৃত্ব দিবে ইসরাইল। ফিলিস্তিনের গাজা উপত্যকার উত্তরাংশে স্থল অভিযান শেষ হয়েছে। দক্ষিণ গাজায় চলমান অভিযান দ্রুতই শেষ হবে। সামগ্রিক অভিযান শেষ হলেই গাজার নিয়ন্ত্রণ ফিলিস্তিনিদের কাছে ফিরিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালেন্ত।

সোমবার (১৫ জানুয়ারি) এক বিবৃতি ও সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

গ্যালান্ট বলেন, উত্তর গাজাতে হামাসের সামরিক স্থাপনা, সমরাস্ত্র তৈরির কারখানা ও গুপ্ত আস্তানাগুলো ধ্বংস করে ফেলা হয়েছে। ইয়াহিয়া সিনওয়ারসহ হামাসের শীর্ষ নেতারা দক্ষিণ গাজায় আত্মগোপন করেছেন। দক্ষিণ গাজায় আরও কিছুদিন ভারী অভিযান চালিয়ে তাদেরকে খুঁজে বের করা হবে।

এর আগে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ঘোষণা দিয়েছিলেন, গাজা উপত্যকায় হামাসকে সম্পূর্ণ নির্মূলের আগ পর্যন্ত সেখানে অভিযান চলবে। তবে গাজা যুদ্ধের ১০২ দিন অতিবাহিত হলেও হামাসের হাতে আটক জিম্মিদের খুঁজে বের করতে পারেনি আইডিএফ। যা নেতানিয়াহুর গাজায় যুদ্ধ প্রচেষ্টার ব্যর্থতার প্রমাণ বহন করে।

এদিকে আজ মঙ্গলবার গাজায় ইসরায়েলি হামলার ১০২ দিন ।এ পর্যন্ত ইসরায়েলের হামলায় নিহত হয়েছেন ২৪ হাজার ২৮৫ ফিলিস্তিনি। আহত ৬১ হাজার ১৫১ জন।

আন্তর্জাতিক সংস্থা অক্সফামের তথ্যমতে, গাজায় প্রতিদিন গড়ে প্রায় ২৫০ জন নিহত হচ্ছেন। যাদের অধিকাংশ শিশু ও নারী।